আজ রবিবার, ২০ মে ২০১৮ ইং

রুচি বাড়ানোর উপায়

 প্রকাশিত : ২০১৭-০৬-০৫ ১১:২৯:৪০

উত্তরপূর্ব ডেস্ক : সোমবার, ০৫ জুন ২০১৭: নানান কারণে মুখের রুচি নষ্ট হয়ে যায় বা খাওয়ায় অরুচি দেখা দিতে পারে। এক্ষেত্রে ঘরোয়া উপায়ে মুখের রুচি বাড়ানো যেতে পারে।

খাদ্য ও পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে মুখের রুচি বাড়ানোর কিছু উপযোগী উপায় তুলে ধরা হয়। এখানে সেগুলো তুলে ধরা হল।

মৌরির চা: মৌরি পিত্ত-রস নিঃসৃত করতে সাহায্য করে, ফলে হজম প্রক্রিয়া সক্রিয় হয়। দুই থেকে তিন কাপ পানিতে এক চা-চামচ মৌরি ও আধা চা-চামচ মেথি ফুটিয়ে নিন। এরপর ছেঁকে দিনে একদু বার পান করুন।

যোগ ব্যায়াম: দিনে ৩০ থেকে ৪৫ মিনিট যোগ ব্যয়ামের অভ্যাস হজম প্রক্রিয়ায় সহায়তা করে। যোগ ব্যায়াম শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্যই সমানভাবে উপকারী। তবে যোগ ব্যায়াম শুরুর আগে ডাক্তার ও প্রশিক্ষকের পরামর্শ নিয়ে নেওয়া দরকার।

আদা: আদার নির্যাস খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি এর প্রাকৃতিক তেল হজম প্রক্রিয়ার সময় উৎপন্ন গ্যাস দূর করতে সাহায্য করে। গরম পানিতে আধা চামচ আদার রস মিশিয়ে পান করুন দিনে দুবার। এছাড়া রান্নায় আদার ব্যবহারও সমানভাবে উপকারী।

ফল ও সবজি: আপেল, পেয়ারা, কমলা, আঙুর ইত্যাদি ফল ক্ষুদা বাড়াতে সহায়ক। অন্যদিকে টমেটো, ধনেপাতা, ব্রোকোলি ইত্যাদি সবজি হজমে সহায়ক। এই ফল ও সবজিগুলো হজমে সহায়ক এনজাইম নিঃসরণে সহায়তা করে। তাই ক্ষুদা মন্দা দূর করতে খাদ্যতালিকায় প্রচুর সবজি ও ফল রাখা উচিত।

পানীয় গ্রহণ কমান: যারা ক্ষুদা মন্দায় ভুগছেন তাদের উচিত খাবার খাওয়ার সময় পানি, চা, কফি বা কোমল পানীয় এড়িয়ে চলা। কারণ অতিরিক্ত পানীয় গ্রহণের ফলে পেট ভরে যাওয়ার অনুভূতি হতে পারে। ফলে খাবারে অরুচি আসতে পারে।

নিয়মমাফিক খান: নিয়ম মেনে চললে শরীরকে কার্যক্ষম রাখতে সাহায্য করে। সময় মতো ঘুমানো ও ঘুম থেকে ওঠা, ব্যায়াম করা, সময় মেনে খাওয়া এবং সারা দিনে পর্যাপ্ত পানি পান করা শরীর স্বাভাবিক রাখতে সহায়তা করে। আর এভাবে নিয়ম মেনে চললে অরুচি হওয়ার সমস্যাও কমে আসবে।

উত্তরপূর্ব২৪ডটকম/ডেস্ক/বিএম

আপনার মন্তব্য

Developed By    IT Lab Solutions Ltd.

Helpline - +88 018 4248 5222