আজ রবিবার, ২০ মে ২০১৮ ইং

শাবিতে চারদিনব্যাপী বিজ্ঞান উৎসব শুরু

 প্রকাশিত : ২০১৮-০৪-২৫ ০২:২৯:৪৭

শাবি প্রতিনিধি : বুধবার, ২৫ এপ্রিল ২০১৮: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চারদিনব্যাপী ‘বিজ্ঞান উৎসব-২০১৮’ শুরু হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

এ সময় আরও উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. মুহম্মদ শফিকুল ইসলাম, গৌতম দেব, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী এবং মোঃ আনোয়ার হোসেন প্রমুখ।
বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র উদ্যোগে আয়োজিত এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের পৃষ্ঠপোষকতায় এই উৎসব  ২৭ এপ্রিল পর্যন্ত চলবে।

এসময় মুহম্মদ জাফর ইকবাল বলেন, এই ধরণের বিজ্ঞান মেলা শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী শিক্ষার দিকে আগ্রহ বাড়াবে। ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র এই ভিন্নধর্মী আয়োজন সত্যিই প্রশংসনীয়।
আয়োজকরা জানান, বিদ্যালয় পর্যায়ে বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলা, মজার মজার পরীক্ষা প্রদর্শনের ও অংশগ্রহণের সুযোগের মাধ্যমে শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করে তাদের বিজ্ঞান চর্চায় উদ্বুদ্ধ করা ও শিক্ষার্থীদের সত্যিকারের বিজ্ঞানীদের মতো করে চিন্তা এবং গবেষণা করতে শেখানোর লক্ষ্য নিয়ে প্রথমবারের মতো ক্যাম্পাসে অনুষ্ঠিত হচ্ছে বিজ্ঞান উৎসব-২০১৮।

আয়োজনের প্রথম দুদিন থাকছে থাকছে কমিক কার্টুন, সায়েন্স ফিকশন মুভি, প্রদর্শনী। তৃতীয় দিন বৃহস্পতিবার স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বিজ্ঞান মেলা’। এছাড়া শেষের দিন শুক্রবার থাকবে ‘ফান ডে উইথ সায়েন্স’। ফান ডে উইথ সায়েন্সে শিক্ষার্থীরা বিভিন্ন মজাদার গেমস খেলার মাধ্যমে বিভিন্ন ক্রেডিট অর্জন করতে পারবে। এবং সেসকল ক্রেডিট দিয়ে বই, পোস্টারসহ অসংখ্য জিনিস কিনতে পারবে।

তারা জানান, ‘বিজ্ঞান মেলা’ এবং ‘ফান ডে উইথ সায়েন্স’ এই প্রতিযোগিতায় ষষ্ঠ শ্রেণি থেকে নবম পযর্šÍ এবং দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত দুটি ক্যাটাগরিতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে। ফান ডে উইথ সায়েন্সে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও অংশ নিতে পারবে। এই ক্যাটাগরিতে অংশ নিয়ে থাকছে অসংখ্য বই জেতার সুযোগ।

উল্লেখ্য, ২০১১ সালে ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’ সরকারের একটি প্রজেক্ট হিসেবে কাজ শুরু করলেও ২০১৩ সালে সেটা শাবি’র স্বেচ্ছাসেবী বিজ্ঞান বিষয়ক সংগঠন হিসেবে অর্ন্তভূক্ত হয়।

উত্তরপূর্ব২৪ডটকম/এসএস/টিআই-আর

আপনার মন্তব্য

Developed By    IT Lab Solutions Ltd.

Helpline - +88 018 4248 5222