আজ রবিবার, ২০ মে ২০১৮ ইং

বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি ও ধর্ম অবমাননার প্রতিবাদে লন্ডনে বিশ্ববাংলার সমাবেশ

 প্রকাশিত : ২০১৮-০৫-০২ ০১:৩৫:২৪

লন্ডন প্রতিনিধি : বুধবার, ০২ মে ২০১৮: প্রধানমন্ত্রীর বৃটেন সফরকে কেন্দ্র করে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেকের নেতৃত্বে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটুক্তি, ধর্মের অবমাননা ও সাম্প্রদায়িক শ্লোগানের প্রতিবাদে লন্ডনে বিশ্ববাংলা ফাউন্ডেশনের আয়োজনে প্রতিবাদ সমাবেশ করেছে বৃটেনের কয়েকটি প্রগতিশীল সংগঠন।

সোমাবর (৩০ এপ্রিল) বিকেলে ইষ্ট লন্ডনের আলতাব আলী পার্কের শহিদমিনার প্রাঙ্গনে ব্যানার-ফেস্টুন নিয়ে প্রতিবাদে অংশ নেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও মানবাধিকার সংগঠনের প্রতিনিধিসহ সর্বস্থরের প্রবাসী বাঙালিরা।

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন- হাজার হাজার বছর ধরে বাংলাদেশের মানুষ সাম্প্রদায়িক সম্পৃতির মাঝে বসবাস করে আসছে। প্রধানমন্ত্রীর লন্ডন সফরকে কেন্দ্র করে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেকের নেতৃত্বে স্বাধীনতার বিরোধী শক্তিকে সাথে নিয়ে জাতির জনককে কটাক্ষ এবং সনাতন ধর্মের দেবতাদের নামে ব্যাঙ্গাত্মক শ্লোগান দিয়ে হিন্দু ধর্মের অবমাননা সেই সাথে পবিত্র ধর্ম ইসলামের প্রতিও তারা কটাক্ষ করেছে।
এতে যেমন জাতির জনককে অপমান করা হয়েছে অন্যদিনে ধর্মবিদ্ধেশী শ্লোগান দিয়ে ধর্ম প্রান মানুষের অন্তরে আঘাত করেছে।  সমাবেশ খেকে যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেককে অবাঞ্চিত ঘোষণা করা হয়। সেই সাথে প্রেজেন্টার আতাউল্লা ফারুককেও হুসিয়ার করে দেয়া হয়।

বক্তারা বলেন- এই আতা উল্লা ফারুক একটি টিভি চ্যানেলে টক শো‘র অজুহাতে মুক্তিযুদ্ধের চেতনাকে যেমন আঘাত করছে অন্যেিদকে বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন ও ভয়েস ফর বাংলাদেশ নামক সংগঠনের ব্যানারে সেমিনার করে বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি ক্ষুন্ন করছে সেই সাথে এসব সেমিনারের নামে যুদ্ধাপরাধীদের ডাটা বাস্তবায়নে কাজ করছে।

সভায় বক্তারা হুসিয়ারী উচ্চারণ করে বলেন- এসব দেশ বিরুধী ষড়যন্ত্রকে প্রতিহত করা হবে।  প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন- যুক্তরাজ্য বিএনপি প্রতিবাদের নামে স্বাধীনতা বিরোধীদের সাথে নিয়ে বঙ্গবন্ধু  ও হিন্দু ধর্মের অবতারদের নামে ব্যঙ্গাত্মক শ্লোগান দিয়ে আমাদের সাম্প্রদায়িক সম্পৃতির উপর আঘাত করেছে। বাংলার মানুষ হাজার হাজার বছর ধরে সাম্প্রদায়িক সম্পৃতির মধ্যে বসবাস করে আসছে। ১৯৭৫ সালের পর থেকে একটি  চিহ্নিত ধর্ম ব্যবসায়ী গোষ্ঠী আমাদের দেশের সাম্প্রদায়িক সম্পৃতিকে বিনষ্ট করে আসছে। এরাই ধারাবাহিক ভাবে দেশের সংখ্যালঘুদের উপর অত্যাচার নির্যাতন চালিয়ে আসছে। বৃটেনর মতো একটি গণতান্ত্রিক দেশে প্রকাশ্যে রাজ পথে উসকানী মূলক শ্লোগান দিয়ে বৃটেনর বহুজাতিক সমাজের উপর আঘাত করেছে। আমারা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি সেই সাথে এদের বিচারের আওতায় আনতে ব্রিটিশ এবং বাংলাদেশ সরকারের কাছে দাবী জানাচ্ছি।

বিশ্ববাংলা ফাউন্ডেশনের সেক্রেটারী শাহ মোস্তাফিজুর রহমানের বেলালের সঞ্চালনায় ও সেভেন মার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট সাবেক কাউন্সিলার নূরুদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্টিত প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠন যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামীলীগের সেক্রেটারী সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুক্তরাজ্য আওয়ামীলীগের সহসভাপতি হরমুজ আলী, মানবাধিকার কর্মী সাংবাদিক আনসার আহমেদ উল্লাহ, যুদ্ধাপরাধ বিচার মঞ্চের প্রেসিডেন্ট সাংবাদিক মতিয়ার চৌধুরী, একাত্তরের ঘাতক দালাল নির্মুল কমিটি যুক্তরাজ্য শাখার সহসম্পাদক জামাল খান, সেকুল্যার বাংলাদেশ মুভমেন্টের সভাপতি পুষ্পিতা গুপ্তা, যুক্তরাজ্য বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারী আলিমুজ্জামান, ন্যপ যুক্তরাজ্য শাখার সভাপতি এম এ আজিজ, জাসদ যুক্তরাজ্য শাখার সহসভাপতি এডভোকেট মুজিবুল হক মনি, বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের লন্ডন সভাপতি বাতিরুল হক সরদার, যুক্তরাজ্য স্বেচ্ছাসেব লীগের সভাপতি সাদ আহমদ সাদ, যুক্তরাজ্য আওয়ামীলীগের মানবাধিকার বিষয়ক সম্পাদক সারব আলী, বাংলাদেশ হিউম্যান রাইট কমিশন যুক্তরাজ্য মহিলা শাখার প্রেসিডেন্ট রুবী হক, সাবেক ছাত্র নেতা সায়েক আহমদ, লন্ডন মহানগর আওয়ামী লীগেরে সেক্রেটারী আলতাফুর রহমান মোজাহিদ, লন্ডন মহানগর আওয়ামী লীগের সৈয়দ গোলাব আলী, নজরুল ইসলাম প্রমুখ।

উত্তরপূর্ব২৪ডটকম/এমসি/টিআই-আর

আপনার মন্তব্য

Developed By    IT Lab Solutions Ltd.

Helpline - +88 018 4248 5222